ফিলিন্তা মুস্তাফা
Trending

ফিলিন্তা মুস্তাফা এপিসোড ০৫ বাংলা সাবটাইটেল

সিজন ০১

এপিসোড ০৫

এপিসোডটি দেখতে নীচে যান

আমাদের ওয়েবসাইটে প্রতি বৃহস্পতিবার সকাল ৬—১০ টার মধ্যে কুরুলুস উসমানের নতুন পর্ব বাংলা সাবটাইটেল সহ দেখতে পাবেন। ফেইসবুক লিংক কিংবা টেলিগ্রাম লিংকের অপেক্ষায় না থেকে, আমাদের সাইটটি সেভ করে রাখুন এবং সরাসরি নতুন পর্ব এখানে দেখুন।

আমার কথা (অন্যদের কাছে) পৌঁছিয়ে দাও, তা যদি একটি আয়াতও হয়। (সহীহ বুখারীঃ ৩২১৫)

রাসূল (সাঃ) বলেছেন, কোন ব্যক্তির মিথ্যাবাদী হওয়ার জন্য এতটকুই যথেষ্ঠ যে, সে যা শোনে (যাচাই ব্যতীত) তাই বলে বেড়ায়। (সহীহ মুসলিম)

আল্লাহ্ তা’আলার নিকট প্রিয় ঐ আমল যা নিয়মিত করা হয়, যদি তা অল্পও হয়। (সহীহ বুখারীঃ ৪১,৬০২০)

ফিলিন্তা মুস্তাফা হচ্ছে উসমানীয় হোয়েন্দা সিরিজ। এটা ২০১৭ সালের তুরস্কের অন্যতম ব্যয়বহুল সিরিজ হিসেবেও পরিচিত। এমনকি তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েপ এরদোগান এবং তার স্ত্রী, ব্যয়বহুল এই সিরিজের সেট তারা নিজেরা এসে পরিদর্শন করেছেন। সিরিজটা রচিত হয়েছে, উসমানীয় সাম্রাজ্যের ১৮০০ সনের কাহিনীর উপর ভিত্তি করে। যখন উসমানীয় সাম্রাজ্যের সিংহাসনে ছিলেন সুলতান আব্দুল আজিজ।

ফিলিন্তা ছিলেন উসমানীয় সাম্রাজ্যের গোয়েন্দা বিভাগের একজন দক্ষ গোয়েন্দা। সে যেমন ভাবে তার নিজের শত্রুদের সাথে লড়াই করে, ঠিক তেমন ভাবেই সাম্রাজ্যের বিরুদ্ধে আসা যে কোন হুমকি সে মোকাবিলা করার জন্য প্রস্তুত থাকে। এই সিরিজে আপনারা সুলতান আব্দুল আজিজের শাসনভারের কিছু অংশ দেখতে পারবেন।

আব্দুল আজিজ ছিলেন উসমানীয় সাম্রাজ্যের ৩২ তম সুলতান। বড়ভাই সুলতান প্রথম আবদুল মজিদের মৃত্যুর পর তিনি ১৮৬১ সালে সিংহাসনে আসীন হন। ইস্তাম্বুলের ইয়ুপ প্রাসাদে জন্মগ্রহণ করা আব্দুল আজিজ পরিপূর্ণ উসমানীয় শিক্ষা লাভ করেন। তবে তিনি পাশ্চাত্যের আধুনিকতা এবং যান্ত্রিক সভ্যতার অগ্রগতির গুণমুগ্ধ ছিলেন। তিনি ১৮৬৭ সালের গ্রীষ্মে কয়েকটি গুরুত্বপূর্ণ ইউরোপীয় রাজধানী সফর করেন, যেমন- লন্ডন, প্যারিস ও ভিয়েনা। প্রকৃতপক্ষে তিনিই প্রথম উসমানীয় সুলতান যিনি পশ্চিম ইউরোপ সফর করেন।


সার্ভার ০১

ভিডিও দেখতে সমস্যা হলে বা ডাউনলোড করতে নীচে সার্ভার ০৩-এ যান —

ফিলিন্তা মুস্তাফা সকল এপিসোড লিংক


সার্ভার ০২

উসমানীয় নৌবাহিনী, যার অধীনে ১৮৭৫ সালে ব্রিটিশ ও ফরাসি নৌবাহিনীর পর বিশ্বের তৃতীয় বৃহত্তম নৌবহর ছিল, তাদের প্রতি ব্যাপক আগ্রহের পাশাপাশি আব্দুল আজিজ উসমানীয় সাম্রাজ্যের সব নথিপত্র, ইতিহাস, সাংস্কৃতিক বিষয়াবলি সংকলন ও প্রামাণ্যকরণের উদ্যেগ নেন।

তাঁর সাহিত্যেও আগ্রহ ছিল এবং নিজে শাস্ত্রীয় সংগীতের একজন প্রতিভাবান রচয়িতা ছিলেন। তাঁর রচিত সংগীতগুলো উসমানীয় রাজবংশের আরো কয়েকজনের রচিত সংগীতের সাথে লন্ডন একাডেমি অফ অটোম্যান কোর্ট মিউজিক কর্তৃক সংকলিত ইউরোপিয়ান মিউজিক এট দ্যা অটোম্যান কোর্ট নামক অ্যালবামে স্থান পেয়েছে।

সাম্রাজ্যের অর্থনৈতিক অব্যবস্থাপনার অভিযোগে তিনি ১৮৭৬ সালের ৩০ মে মন্ত্রীবর্গ ও সামরিক বাহিনীর চাপে ক্ষমতা ছাড়তে বাধ্য হন। তাঁর ভ্রাতুষ্পুত্র (প্রথম আবদুল মজিদের পুত্র) পঞ্চম মুরাদকে সিংহাসনে বসানো হয়। এর ৬ দিন পর সিরাগান প্রাসাদে আব্দুল আজিজের রহস্যজনক মৃত্যু হয়।

তাঁর লাশ একটি জলাধারে পড়ে ছিল এবং সেটার পানি তার দুই হাতের কবজি কেটে আসা রক্তে ভেসে যাচ্ছিল। সেসময় এই মৃত্যুকে আত্মহত্যা ঘোষণা দেওয়া হলেও একে দেশি-বিদেশি নানা ষড়যন্ত্রে পরিকল্পিত হত্যাকাণ্ড মনে করা হয়ে থাকে। পরবর্তীতে তাঁর আরেক ভাতিজা সুলতান দ্বিতীয় আব্দুল হামিদ কয়েকজন উসমানীয রাজন্যবর্গকে (যেমন মিধাত পাশা) এই মৃত্যুর সাথে জড়িত থাকার অভিযোগে শাস্তি দেন। ফিলিন্তা মুস্তাফা সিরিজে এসব রহস্যজনক অনেক গল্পের সাক্ষীই হবেন আপনারা। তাহলে আর দেরী কেন? এখনি দেখা শুরু করে দিন, উসমানীয় সাম্রাজ্যের এই রহস্যময় গোয়েন্দা সিরিজ



সার্ভার ০৩

ভিডিও দেখতে পারছেন না? ফেইসবুক ব্রাউজার থেকে লিংকে প্রবেশ করলে ভিডিও দেখতে সমস্যা হবে। তাই ক্রোম, ইউসি ব্রাউজার, ফায়ারফক্স কিংবা অন্য যেকোনো ব্রাউজারে লিংকটি অপেন করে ভিডিও প্লে করুন। তারপরও যদি কাজ না করে তাহলে তাহলে আপনার ওয়েবসাইটটি রিফ্রেশ করুন এবং কয়েক মিনিট পর আবার ট্রাই করুন। যদি ডিভাইসে এড ব্লকার অন করা থাকে, অফ করে দিন নাহয় ভিডিও দেখতে পাবেন না। ভিডিওর প্লে বাটন দেখতে না পেলে, ভিপিএন – ইউএস, জার্মানি, ইউরো ইত্যাদি রিজিয়নে কানেক্ট করে ট্রাই করুন। ভিডিও ডাউনলোড সম্পর্কে জানতে বিস্তারিত দেখুন।

(বিস্তারিত)
যারা দেখতে পারছেন না, তারা উপরের পন্থাগুলো অনুসরণ করলে, আর সমস্যা হওয়ার কোনো সম্ভাবনা নেই। তবুও শুধুমাত্র বিশেষ প্রয়োজনে আমাদের সাথে যোগাযোগ করুন।

Related Articles

Back to top button